আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

সাভার সিআরপিতে প্রতিবন্ধী নারীদের মাঝে মাস্ক ও হুইলচেয়ার বিতরণ

সাভার প্রতিনিধিঃ

সাভার সিআরপিতে প্রতিবন্ধী নারীদের মাঝে মাস্ক ও হুইলচেয়ার বিতরণ করা হয়েছে। বুধবার দুপুরে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি’র) রেডওয়ে হলে কোভিড-১৯ অতিমারীতে নারী সূবর্ণ নাগরিকগণকে স্বাস্থ্যসুরক্ষা সহায়তা প্রদান অনুষ্ঠানের মাধ্যমে এসব সামগ্রী বিতরনণ করা হয়।

আয়োজিত অনুষ্ঠানে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ নুর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি উপস্থিত ছিলেন সিআরপি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভ্যালরি এন টেইলর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআরপি’র নির্বাহী পরিচালক ড. মোঃ সোহরাব হোসেন, বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল, সমাজকল্যাণ মন্ত্রনালয় এর নির্বাহী সদস্য ডাঃ শামীম আহাম্মদ ও বিএইচপিআই এর উপাধ্যক্ষ অধ্যাপক মোঃ ওবায়দুল হক।

প্রধান অতিথির বক্তব্যে ড. ভ্যালরি এন টেইলর নারী প্রতিবন্ধীদের নিয়ে করা এ গবেষনায় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন জানান। তিনি প্রতিবন্ধী মানুষের জন্য সিআরপি’র নিরন্তর পথচলায় সবাইকে সহযোগিতার আহবান জানিয়ে বিএইচপিআই ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণা প্রকল্প আরো বৃদ্ধির আশা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ডাঃ শামীম আহাম্মদ প্রতিবন্ধী মানুষের জন্য সিআরপি’র ভুমিকার কথা স্মরণ করে দেশের সর্বস্তরে সিআরপি’র মডেলে পুনর্বাসন চিকিৎসা পেশাজীবীদের অন্তর্ভুক্তির গুরুত্ব তুলে ধরেন। এছাড়া প্রতিবন্ধীদের কল্যাণে গবেষণা ও প্রকল্পে যে কোন ধরনের সহযোগিতা প্রদানের প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএইচপিআই এর প্রভাষক ও বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ) এর সাংগঠিনিক সম্পাদক কে এম এমরান হোসেন এবং উপস্থাপনা করেন মোঃ মিজানুর রহমান।

এসময় করোনা মহামারীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রনীত “হেলথ সিকিউরিটি মডেল” এ প্রতিবন্ধীদের স্বাস্থ্যসুরক্ষার প্রভাব আলোচনা করতে গিয়ে কে এম এমরান হোসেন বলেন, প্রতিবন্ধীদের করোনা সম্পর্কে সঠিক তথ্য প্রদান, প্রশিক্ষণ, টেলিমেডিসিন ও আর্থিক সহায়তা প্রদান করলে তাদের করোনা প্রতিরোধ সম্পর্কে জ্ঞান বৃদ্ধি পায়, আচার-ব্যবহারের পরিবর্তন হয়,

আক্রান্তের ঝুঁকি কমে যায় এবং জীবনমানের উন্নয়ন ঘটে।
অনুষ্ঠানে প্রতিবন্ধী নারীদের নিয়ে ৬ মাসের সহায়তা প্রকল্পের ৫০ জন নারী অংশগ্রহণকারী, বিএইচপিআই ও সিআরপি এর নেতৃবৃন্দ ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। সবশেষে অনুষ্ঠানে প্রতিবন্ধী নারীদের মাঝে মাস্ক ও হুইলচেয়ার বিতরণ করা হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ